সুন্দরবন গ্যাস কোম্পানী লিমিটেড পেট্রোবাংলার একটি কোম্পানি
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd August ২০২১

পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এর জীবন বৃত্তান্ত

জনাব মোঃ জাহাঙ্গীর আলম

অতিরিক্ত সচিব

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ

এবং চেয়ারম্যান 

এসজিসিএল পরিচালনা পর্ষদ

যোগদানের তারিখ : ২৫-০৩-২০২১

এসজিসিএল পরিচালনা পর্ষদ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের তারিখ: ১৩-০৪-২০২১

ফোন নং : +৮৮০২-৯৫৪০৩৯৪

ই-মেইল : jahangirapspmo@gmail.com

 

জনাব মো: জাহাঙ্গীর আলম ১৭ অক্টোবর ১৯৬৬ তারিখে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে বিএসসি কৃষি (অনার্স) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর হতে কৃষি বনায়ন ও পরিবেশ বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন।

তিনি বিসিএস ১১তম ব্যাচের প্রশাসন ক্যাডারের সদস্য হিসাবে ০১ এপ্রিল, ১৯৯৩ তারিখে সরকারি চাকুরিতে যোগদান করেন। চাকুরী জীবনে তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগে সিনিয়র সহকারী সচিব/উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জুলাই ২০১২ হতে নভেম্বর ২০১৬ পর্যন্ত সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ হিসাবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। যুগ্ম সচিব হিসাবে পদোন্নতি প্রাপ্তির পর তিনি জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। গত ২৫-০৩-২০২১ তারিখে তিনি অতিরিক্ত সচিব হিসাবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে যোগদান করেন এবং ১৩-০৪-২০২১ তারিখ দায়িত্বভার গ্রহণ করেন।

তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসাবে ইরান, হাঙ্গেরী, ভারত, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিংগাপুর, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, ইতালী, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, সুইজারল্যান্ড, বেলজিয়াম, নেদারল্যান্ড, অস্ট্রিয়া, স্পেন, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সৌদি আরবসহ  পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।  ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। মোমেনা বেগম শিমু তাঁর স্ত্রী। তাদের দুই পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে।


Share with :

Facebook Facebook